ব্লগিং জগতে একটা কমন প্রশ্ন আছে আর তা হল- ভাই ভিজিটর তো আছে, কিন্তু এডস্‌ এ ক্লিক তো আশানুরূপ আসে না?:( আমি ব্যাক্তিগত ভাবে এই প্রশ্নের মুখুমুখি অনেক বার হয়েছি। আজকে আমি আপনাদের এই সমস্যা থেকে মুক্তি দেবার চেষ্ঠা করব।
আপনি দিনে কত ভিজিটর পান? ৩০০ বা ৪০০ জন (ইউনিক), পেজ ইম্প্রেশন ১০০০ বা ২০০০ টা। কিন্তু এডস্‌ এ ক্লিক পাচ্ছেন মাত্র ২০, ৩০ বা সবোর্চ্চ ৫০টা। আমি আমার ব্যাক্তিগত অভিঙ্গতা থেকে বলব, আমি যদি কোন সাইটে/ব্লগে ৪০০ জন ভিজিটর আর পেজ ইম্প্রেশন ১০০০ বা ১৫০০ টা পাই তাহলে আমি এডস্‌ এ ক্লিক পাব ১২০ বা তারও চেয়ে বেশি। কি বিশ্বাস হচ্ছে না? তা হলে এইবার নিজেই পরখ করে দেখুন-
আপনি যদি আপনার সাইটে/ব্লগে যথাযথ ভাবে এডস্‌ বসাতে পারেন আপনার এডস্‌ এ ক্লিক অবশ্যই বাড়বে। এখন কথা হল কিভাবে আপনি আপনার ব্লগে/সাইটে এডস্‌ বসাবেন?
১. ব্লগের/সাইটের কন্টেন্ট(টেক্সট্‌) এর কালার(রং) এবং আপনার এডস্‌ এর (টেক্সট্‌) কালার এক রাখুন।
২. ব্লগের/সাইটের ব্যাগ্রাউন্ড কালার(রং) এবং আপনার এডস্‌ এর ব্যাগ্রাউন্ড কালার এক রাখুন।
৩. আপনার সাইটের লিংকবারের ঠিক নিচেই আপনি আপনার এডসেন্স এর লিংক এডস্‌ টি বসান। এটি বেশ কাজের। এখানে অনেক বেশি ক্লিক পড়ার সম্ভবনা থাকে।
৪. অবশ্যই ছবির নিচে এডস্‌ দিবেন না, তাতে আপনার এডসেন্স বাতিল হয়ে যেতে পারে।

উদাহরন ১

 ৫. লেখার শুরুতে একটা এডস্‌ দিন। সেটার সাইজ (৩৩৬ X ২৮০ বা ৩০০ X ২৫০) ডান পাশে অথবা বাম পাশে বসান। বা আপনি আপনার পোস্টের শুরুতে (৪৬৮ X ৬০) সাইজের এডস্‌ টা মাঝে ব্যবহার করতে পারেন। এটাও বেস কাজে দেয়।

উদাহরন ২
৬. লেখার শেষে একটা এডস্‌ দিন। সেটার সাইজ (৩৩৬ X ২৮০ বা ৩০০ X ২৫০) মাঝ পাশে অথবা বাম পাশে বসান।

উদাহরন ৩
৭. চেষ্ঠা করুন ২ কলামের টেমপ্লেট ব্যবহার করতে। আর সাইডবার টা যাতে ডান পাশে থেকে। কারন একজন ভিজিটর আপনার ব্লগের লেখা পড়তে পড়তে ডান পাশে চলে আসে। ৩ কলামের টেমপ্লেটের ক্ষেত্রে বাম পাশের সাইড বারে বিভিন্ন গেজেট দিয়ে পূর্ণ করে দিন, আর ডান পাশে কিছু গেজেটের সাথে এডস্‌ দিন।
৮. আপনি আপনার সাইটে এডস্‌ গুলো এমন ভাবে বসান যাতে, ভিজিটর পোস্টের যেখানেই চোখ রাখুক না কেন সে যাতে এডস্‌ দেখতে পায়।
৯. চেষ্টা করুন- যতটা সম্ভব ব্লগে গেজেট কম ব্যবহার করতে, কারন তাতে সাইট লোড হতে সময় বেশি নেয় এবং সাইটে এডস্‌ গুলো গেজেটের ভিরে হারিয়ে যায়।

উপরুক্ত নিয়মাবলি অনুসরন করুন। আশা করি আপনার আর্নি ডাবল হয়ে যাবে।
বিঃ দ্রঃ উপরুক্ত নিয়মাবলির কোনটিই বৈঙ্গনিক নিয়ম নয়। এই গুলো সুধু আমার ব্যাক্তিগত অভিঙ্গতা থেকে বলা।