এডসেন্স এর চেক ভাংগান নিয়ে অনেকেই আমাকে প্রশ্ন করে কিভাবে চেক ভাংগাব? কেমন সময় লাগবে? কতটাকা কাটবে এই রকম বিভিন্ন প্রশ্ন। সেই সব ভাই ও বোনদের জন্য আজকের আমার এই টিউন।
আমি এই পর্যন্ত ৩ টা ব্যাংকে আমার এডসেন্স এর চেক ভাংগাইছি, বিভিন্ন ব্লগারদের কাছ থেকেও জানতে পেরেছি তাদের ব্যাংকের অবস্থা। সব মিলিয়ে আমি আমার অভিঞ্জতাটা আপনাদের কাছে আজ শেয়ার করছি-
আমি আমার এডসেন্স এর প্রথম চেক পাই সেই ২০০৯ এর আগষ্টে । প্রথম চেক পেয়ে আমি সেই চেকটি আমি জমা দেই ডাচ্‌ বাংলা ব্যংকে। ডাচ্‌ বাংলা ব্যাংক, আমার কাছ থেকে প্রায় ৫০% টাকা কেটে নেয় ও সময় নেয় ৫৬ দিন যাকিনা আমার কাছে একেবারে-ই পছন্দ হয় নি।
পরবর্তিতে আমি আমাদের শাকিল আরিফিন ভাইয়ের পরামর্শে সোনালী ব্যাংকে এর সেগুন বাগিচা ব্রাঞ্চে এডসেন্স এর চেক জমাদেই। সোনালী ব্যাংক আমার কাছে মাত্র ৮৮ টাকা চার্জ কাটে, কিন্তু সময় নেয় ২ মাস ৮ দিন। শুধু মাত্র সময়ের দীর্ঘতা ছাড়া আমার কাছে মুটামুটি ভাল লাগছিল। সোনালী ব্যাংক-এ আমি আমার চেক প্রয় দেড় বৎসর ভাংগিয়েছিলাম।
পরবর্তিতে আমি আমার আর এক বড় ভাইয়ের কাছ থেকে সংবাদ পাই এক্সিম ব্যাংকের। গত ৩ টি চেক আমি এক্সিমে ভাংগাই। এক্সিমের পল্টন শাখায় আমার একাউন্ট। এক্সিমের প্রথম চেকটি পল্টন শাখাতেই জমাদেই। ওরা আমার চেক মাত্র ১৮ দিনেই ক্যাশ করে দেয়। আর চার্জ কাটে ৫৭৫ টাকা (ভ্যাট সহ)
আমার দ্বতীয় চেকটি যখন এক্সিমের পল্টন ব্রাঞ্চে জমা দিতে যাই তখন আমাকে ঐ শাখার এক অফিসার আমাকে বলে যে তাদের মেইন শাখায় চেক জমাদিতে। আমি কারন যান্তে চাইলে সে আমাকে বলে যে, আমরা যে শাখাতেই চেক জমাদেই না কেন তারা সেই চেক কে ট্রান্সফার করে দেয় তাদের মেইন ব্রাঞ্চে যতে করে ৫/৭ দিন সময় লেগে যায়। সে আমাকে বলে আপনি যদি আপনার চেক আমদের তথা মেইন ব্রাঞ্চে জমাদেন তাহলে আপনি আরো আগে ক্যাশ করতে পারবেন। আমি সে মতন আমার ৩য় নম্বর চেক এক্সিমের মতিঝিল ব্রাঞ্চে জমাদেই।
আমি আমার এই মাসের চেকটি হাতে পাই ৩ তারিখে। চেক পেয়েই ঐ দিন ই আমি এক্সিম ব্যাংকের মতিঝিল শাখায় আমার চেক জমা দেই। আমার চেক ক্লিয়ার হয়ে যায় ৮ তারিখে আর ক্যাশ পাই ১২ তারিখে তার মানে হল আমি আমার চেক ক্যশ করাতে পেরেছি মাত্র ৯ দিন এ যার চার্জ ৫৭৫ টাকা ভ্যাট সহ।
সুতরাং সর্বপরি আমার কাছে এক্সিম ব্যাংকের সিস্টেম সবচেয়ে ভাল লেগেছে। আর আমি এখন থেকে এইভাবেই আমার এডসেন্স এর চেক ক্যাশ করাব। আর আপনারাও আপনাদের চেক এক্সিমে ক্যাশ করাতে পারে।

ধন্যবাদ সবাইকে।